সকলের সদয় অবগতির জন্য জানানো যাচ্ছে যে, পণ্য পরিবহনের জন্য বাংলাদেশ শিপিং কর্পোরেশন (BSC) পরিচালিত জাহাজ MV BANGLAR SAMRIDDHI তুরস্ক থেকে গত ২২শে ফেব্রুয়ারি  ইউক্রেনের অলিভিয়া বন্দরের জলসীমায় নোঙ্গর করে। দূর্ভাগ্যবশতঃ গত ২৩শে ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে যুদ্ধ পরিস্থিতির উদ্ভূত হলে অলিভিয়া বন্দরের বাণিজ্যিক কার্যক্রম বন্ধ হয়ে যায় এবং নিরাপত্তার কারণে বন্দর ত্যাগের অনুমতি না থাকায় MV BANGLAR SAMRIDDHI জাহাজটি ২৯ জন বাংলাদেশী নাবিক নিয়ে এখনও পর্যন্ত ইউক্রেনের অলিভিয়া বন্দরে নোঙ্গর করা অবস্থায় আটকে আছে।

এমতাবস্থায়, গত ২৭শে ফেব্রুয়ারি ২০২২ইং তারিখে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স এসোসিয়েশন বাংলাদেশ শিপিং কর্পোরেশনের দায়িত্বশীল কর্মকতার সাথে যোগাযোগ করে। বাংলাদেশ শিপিং কর্পোরেশন এ ব্যাপারে সতর্ক অবস্থায় রয়েছে এবং নিয়মিত জাহাজের সাথে যোগাযোগ রাখছে বলে এসোসিয়েশনকে অবহিত করে। মাননীয় নৌপরিবহন প্রতিমন্ত্রী জনাব খালিদ মাহমুদ চৌধুরী ইতোমধ্যে জাহাজের মাস্টার ক্যাপ্টেন জি এম নুর ই আলম-এর সাথে কথা বলে সার্বিক পরিস্থিতির খোঁজ-খবর নেন।

বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স এসোসিয়েশন (BMMOA) নৌপরিবহন অধিদপ্তরের মাননীয় মহাপরিচালক-এর সাথে যোগাযোগ করে সরকারীভাবে কূটনৈতিক তৎপরতা জোরদার করার জন্য পরামর্শ প্রদান করে। এছাড়াও এসোসিয়েশনের পক্ষ থেকে নৌপরিবহন অধিদপ্তরের মাননীয় পরিচালককে নৌপরিবহন অধিদপ্তর, নৌপরিবহন মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়সহ ইউক্রেন এবং রাশিয়ায় অবস্থিত বাংলাদেশের সকল সহযোগী প্রতিষ্ঠানের সমন্বিত প্রচেষ্টার মাধ্যমে জাহাজটিকে নিরাপদ অবস্থানে নিয়ে আসার জন্য তাগিদ দেয়া হয়। সেই সাথে International Maritime Organization (IMO) ও UN Agency For Maritime Affairs-কেও বিষয়টি অবহিত করার জন্য বলা হয়েছে।

International Transport Workers’ Federation (ITF)-এর অধিভূক্ত প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স এসোসিয়েশন (BMMOA) ইতিপূর্বে MV BANGLAR SAMRIDDHI জাহাজের নিরাপত্তার নিশ্চিত করণের লক্ষ্যে ITF-কে দ্রুত পদক্ষেপ গ্রহণের জন্য অবহিত করে। ITF সরাসরি বিষয়টি IMO-এর নিকট উপস্থাপন করে এবং IMO-কে দ্রুত সকল ধরণের সহযোগীতা করার জন্য অনুরোধ করে। এছাড়াও ইউক্রেনে যুদ্ধ পরিস্থিতির উদ্ভুত হওয়ার কারণে আটকে পড়া বিভিন্ন দেশের জাহাজগুলোর সার্বিক পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণের জন্য ITF একটি বিশেষ সেল গঠন করেছে।

এসোসিয়েশনের পক্ষ থেকে সার্বিক বিষয়টি অতীব গুরুত্বের সাথে নিয়মিতভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। এসোসিয়েশন সরকারী এবং বেসরকারী সকল প্রতিষ্ঠানের সাথে নিয়মিত যোগাযোগের মাধ্যমে সংকট উত্তোরণকল্পে যেকোন ধরনের পদক্ষেপ গ্রহণে সদা সচেষ্ট থাকবে।