বিদেশগামী জাহাজের নাবিকদের করেনা ভ্যাকসিন নেওয়ার জন্য ঢাকা ও চট্টগ্রামে দুটি হাসপাতাল নির্দিষ্টকরণের দাবি জানিয়ে সংবাদ সম্মেলনে বলা হয়, এই পদক্ষেপ গ্রহণে যতো বিলম্ব হবে বিভিন্ন দেশের শিপিং কোম্পানিগুলোতে বাংলাদেশী নাবিকদের চাকরির বাজার ততো সংকুচিত হবে;

বিদেশি পতাকাবাহী জাহাজে কর্মসংস্থান ধরে রাখা এবং সুযোগ বৃদ্ধির জন্যে বাংলাদেশি নাবিকদের নতুন পাসপোর্ট প্রদান ও নবায়ন কার্যক্রম আবেদনের ৭২ ঘণ্টার মধ্যে সম্পন্ন করা প্রয়োজন;

প্রস্তাবিত বাংলাদেশ বাণিজ্যিক নৌপরিবহন আইন-২০২১’ এর ধারা ও প্রবিধান সংশোধন;

সমুদ্রগামী জাহাজের মেরিনারদের ওয়েজ আরনার্স ডেভেলপমেন্ট বন্ড জয়ের অনুমতির পুনঃব্যবস্থা করা;

বাংলাদেশি মেরিনারদের অনেকাংশকেই সিঙ্গাপুর থেকে সাইন অফ করতে হয় উল্লেখ করে সংগঠনের নেতারা বলেন, সিঙ্গাপুর মেরিটাইম কর্তৃপক্ষের সার্কুলার অনুসারে সিঙ্গাপুরে কোনো মেরিনারকে সাইন অফ করতে হলে পূর্ববর্তী পোর্টে করোনার পিসিআর টেস্ট করতে হয়। কিন্তু অনেক পোর্টে তা সম্ভব হয় না। আবার সিঙ্গাপুরে সাইন অফ করে দেশে আসার জন্যও পুনরায় পিসিআর টেস্ট করতে হচ্ছে। ফলে সামগ্রিক প্রক্রিয়া অত্যন্ত জটিল হয়ে পড়েছে। এ কারণে বিদেশি শিপিং কোম্পানিগুলো বাংলাদেশি মেরিনার নিয়োগের প্রতি অনাগ্রহী হয়ে পড়ছে। এ অবস্থায় পররাষ্ট্র মন্ত্রণালয়কে সিঙ্গাপুর কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে সমস্যার দ্রুত সমাধান করা অপরিহার্য।

বিদেশি পতাকাবাহী সমুদ্রগামী জাহাজে কর্মসংস্থান ধরে রাখা এবং সুযোগ বৃদ্ধির জন্যে বাংলাদেশি নাবিকদের নতুন পাসপোর্ট প্রদান ও নবায়ন কার্যক্রম আবেদনের ৭২ ঘণ্টার মধ্যে সম্পন্ন করা প্রয়োজন। এছাড়াও সমুদ্রগামী জাহাজ থেকে বাংলাদেশে প্রত্যাবর্তনে ইচ্ছুক নাবিকদের পক্ষে সশরীরে দূতাবাসে উপস্থিত হয়ে মেয়াদোত্তীর্ণ পাসপোর্ট নবায়ন এবং ইলেকট্রনিক ট্রাভেলপাস সংগ্রহ করা অসম্ভব হয়ে যায়। এজন্য সমুদ্রগামী জাহাজে কর্মরত বাংলাদেশি নাবিকদের স্বদেশে প্রত্যাবর্তনের সুবিধার্থে পরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে বিদেশে বাংলাদেশি দূতাবাস/মিশনসমূহে পাসপোর্টের কপির মাধ্যমে নাবিকদের জন্য ইলেকট্রনিক ট্রাভেলপাসের ব্যবস্থা করতে হবে।

এসটিসিডব্লিউ অনুসারে এই সিওপি করা বাধ্যতামূলক নয়। মানোনয়নের জন্য সিওপি সিস্টেম বজায় রাখতে চাইলে তা হওয়া উচিত সম্পূর্ণভাবে ফি মুক্ত। নৌ-পরিবহন অধিদপ্তর স্বেচ্ছামূলকভাবে এটি করতে পারে। কিন্তু এর জন্য চাপিয়ে দেয়া ফি গ্রহণযোগ্য নয়।